Home » ফ্রীল্যান্স মার্কেট প্লেস » আপওয়ার্ক » কিভাবে Upwork এ প্রোপজাল সাবমিট করতে হবে?
Submit a Proposal

কিভাবে Upwork এ প্রোপজাল সাবমিট করতে হবে?

Upwork একটি জনপ্রিয় মার্কেটপ্লেস। এই মার্কেটপ্লেসে নিজের কাজের দক্ষতা বলে কাজ পাওয়া সম্ভব। এই মার্কেটপ্লেসে কাজ পাবার প্রধানতম শর্ত হচ্ছে মার্কেটে যেসব কাজ পোষ্ট করা হয় সে কাজের দক্ষতার সাথে সাথে এখানে কিভাবে প্রোপজাল সাবমিট করতে হবে সে বিষয়টা খুবই গুরুত্ত্বপূর্ন। তাই আজকে আমরা আলোচনা করবো কিভাবে Upwork এ প্রোপজাল সাবমিট করতে হবে?

তাহলে আর কথা না বাড়িয়ে আজকের আলোচনায় বিষয়ে চলে আসি।

১. যখনই আমরা Upwork এ আমাদের পছন্দ মতো কোন কাজ পাবো, তখন আমাদের সেই কাজে আমাদের প্রোপজাল সাবমিট করতে হবে। এ কাজ করবার জন্য আমাদের জব ডেসক্রিপশনের হেডিং এ ক্লিক করতে হবে। এর পর আমরা Submit A Proposal বাটনে ক্লিক করবো। এর ফলে  নীচের চিত্রের মতো একটি পেইজ ওপেন হবে। এবার আমরা এখানে প্রয়োজন মতো তথ্য দিয়ে পূরন করবো।

Submit a Proposal

২. এবার আপনি Propose Terms এর ঘরে আপনার কাজের মূল্য লিখবেন। খেয়াল রাখবেন যে, এই মূল্য Upwork এর ফী সহ। কারণ আপনার ক্লাইন্ট Upwork এর ফী সহ পূরো মূল্য দেখতে পারবে। তাই Billing Rate এর ঘরে আপনি যে মূল্য লিখবেন সেটা Upwork এর ফী সহ, ণীচের ঘরে You’ll Earn এর ঘরে আপনি যেটা পাবেন সে মূল্য দেখাচ্ছে। তাহলে বোঝা যাচ্ছে যে, You’ll Earn এর ঘরে যে পরিমান দেখাবে সে পরিমান মূল্য আপনি আপনার কাজ সম্পন্ন করলে পাবেন Upwork এর ফী বাদ দিয়ে।

৩. এবার এর নীচে আসি মূল কাজে সেখানে আমাদের পরিচিতি মূলক  কথা লিখতে হবে এটাই খুবই গুরুত্ত্বপূর্ন কাজ পাবার ক্ষেত্রে। এক্ষেত্রে অনেক ফ্রীল্যান্সারই এ সুযোগ নিয়ে থাকেন, আর সেটি হচ্ছে কেন সে এই ক্লাইন্টএর সাথে এই প্রজেক্টে কাজ করতে আগ্রহী। এটা নিজের মতোন করে জব বর্ননার সাথে মিল রেখে লিখা। আর এখানে আরো একটি বিষয়ে খেয়াল রাখতে হবে, আর সেটি হচ্ছে- এখানে আমরা যাই লিখি না কেন সেটি আর পরিবর্তন করতে পারবো না। আর তাই এখানে যা লিখবো সেটা সতর্কতার সাথে লিখবো। এখানে আমরা কোন ওয়েব লিঙ্ক দিতেই পারি, সেগুলো ক্লিক করলে কর্জ্যক্ষম থাকবে।

৪. অনেক সময় এর বাইরেও কিছু প্রশ্ন ক্লাইন্ট জানতে চাইতে পারে, সেক্ষেত্রে আমাদের সে প্রশ্নের উত্তর গুলো সঠিক ভাবে দিবো।

৫. Attachment নামে একটি অপশন দেখতে পাচ্ছি, এখানে আমরা আমাদের পূবে করা কোন কাজ থাকলে আমরা আপলোড করে দিতে পরি। কখনো আমরা বায়োডাটা আপলোড করবো না। যেহেতু এটা বাধ্যতামূলক না তাই এখানে প্রযোজন না থাকলে কোন কিছু আপলোড না করাই ভালো।

৬. এবার আমাদের সব কাজ সম্পন্ন হয়েছে। আর তাই আমরা আরেকবার আমাদের প্রোপজালটি ভালো ভাবে দেখে  নীচের Submit a Proposal বাটনে ক্লিক করবো। আমাদের প্রোপজাল সাবমিট হয়ে যাবে।

আশাকরি এর পর আর কারো Upwork এ কোন জব পোষ্ট এর প্রোপজাল সাবমিট করতে কারো কোন সমস্যা হবে না। আরো কিছু জানার থাকলে নীচে কমেন্টস এ জানান। আমরা আছি আপনার সাথে। শুধু চেষ্টা করে যান আর যেকোন সমস্যার কথা আমাদের জানান আমরা যথাসাধ্য চেষ্টা করবো আপনাদের সহোযোগীতা করবার। আজ এ পর্যন্ত আগামী দিনে আমরা নুতন কোন বিষয় নিয়ে আসবো।

Share This:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × three =