Home » কম্পিউটার হার্ডওয়্যার এন্ড নেটওয়ার্কিং » কম্পিউটার হার্ডওয়্যার » কিভাবে হার্ডডিস্ক পার্টিশন ৩টির এর বেশী করতে পারি উইন্ডোজ 7 অপারেটিং সিসটেমে
Self education itHarddisk Partition
Self education itHarddisk Partition

কিভাবে হার্ডডিস্ক পার্টিশন ৩টির এর বেশী করতে পারি উইন্ডোজ 7 অপারেটিং সিসটেমে

আমাদের আজকের বিষয় কম্পিউটার হার্ডওয়্যার। আর আজকের বিষয় কিভাবে আমরা উইন্ডোজ 7 অপারেটিং সিসটেমে ৩ এর বেশী হার্ডডিস্ক পার্টিশন করতে পারি। এবিষয়ে লেখবার একটিই কারণ উইন্ডোজ এক্সিপি তে আমরা ইচ্ছামেতোন  হার্ডডিস্কে পার্টিশন করতে পারতাম অপারেটিং সিসটেম বা বুট ডিস্ক ব্যবহার করে। কিন্তু আমরা উইন্ডোজ ৭ এর অপারেটিং সিসটেম এর মাধ্যমে ৩ (তিন) টির বেশী হার্ড ডিস্ক পার্টিশন করতে পারি না। তাই আজ আমাদের জনবার বিষয়টি ঠিক করা হয়েছে।

Self education it Hard Disk Partition
Self education it Hard Disk Partition

প্রথমে আমরা স্টার্ট এ ক্লিক করবো এখান থেকে Computer এর উপর মাউস পয়েন্টার এনে রাইট বাটনে ক্লিক করবো এবং ডিস্ক ম্যানেজমেন্ট এ ক্লিক করবো। এখানে যে কনটেন্ট মেনু ওপেন হবে সেখান থেকে Manage সিলেক্ট করবো।

Self education it Hard Disk Partition 2
Self education it Hard Disk Partition 2

এর ফলে User Account Control ডায়ালগ বক্স ওপেন হবে। এই ডায়লগ বক্স এর Yes বাটনে ক্লিক করতে হবে। তাহলে Computer Manage উইন্ডো ওপেন হবে। এখান থেকে Storage অপশন এর Disk Management অপশন সিলেক্ট করবো।

Self education it Hard Disk Partition 3
Self education it Hard Disk Partition 3

এখন আমাদের সামনে Disk Management অপশন ওপেন হবে। এখানে আমরা যে অংশে হার্ড ডিস্ক পার্টিশান করতে চাই সে

Self education it Hard Disk Partition 4
Self education it Hard Disk Partition 4

পার্টিশান টা সিলেক্ট করে মাউস এর রাইট বাটনে ক্লিক করে Shrink Volume সিলেক্ট করতে হবে। এর ফলে Querying Shrink Space পপ আপ বক্স আসবে। এখানে আমাদের হার্ডডিস্ক এর স্পেস এর ভিত্তি করে সময় লাগতে পারে। সাধারনত ১ টেরাবাইট হার্ডডিস্ক এর জন্য 25-30 মিনিট সময় লাগতে পারে। এর পর Shrink উইজার্ড ওপেন হবে এখান থেকে Enter the amount of space to Shrink in Mb এর ঘরে আমরা হার্যডিস্কে যে পরিমান স্পেস চাই সেটা সিলেক্ট করে দিবো। এবং Shrink বাটনে ক্লিক করবো। Shrink Complete হলে আমরা দেখতে পাবো যে,হার্ড ডিস্ক এর একটি জায়গায় কালো মার্ক করা হয়েছে যে অশংটি আমরা নুতন পার্টিশান করছি সে অংশটি। এবার আমরা নুতন পার্টিশান করা অংশে মাউসে রাইট বাটনে ক্লিক করে New Simple Volume অপশনে ক্লিক করবো। এর ফলে New Simple Volume উইজার্ড অপেন হবে। এই উইজার্ড এর Next বাটনে ক্লিক করবো দেখতে পাবো যে অংশটি পার্টিশান করেছিলাম সে অংশটি দেখাচ্ছে। আবার Next বাটনে ক্লিক করি। এবার Assign the Following drive Latter থেকে আমাদের প্রয়োজনীয় ড্রাইভ লেটার বা ড্রাইভের নামটি সিলেক্ট করে Next এ ক্লিক করি এবার আমরা Format this volume with the following Settings: থেকে  Volume Lable:  এর ঘরে Volume বা ড্রাইভ এর নাম লিখে দেই এবং Perform a quick format এর চেক বক্সে সিলেক্ট করে দেই। এবং Next বাটনে ক্লিক করি এবং এর পর Finish বাটনে ক্লিক করি, এবং কিছুক্ষন অপেক্ষা করি। দেখা যাবে যে আমাদের হার্ডডিস্ক পার্টিশন এর কাজ সম্পন্ন হবে এবং পার্টিশানটি একটিভ হয়ে যাবে।

Share This:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty − five =