selfeducationit HTML

Header Tag কি এবং ওয়েব কনটেন্ট কিভাবে লিখতে হয়?

আজ HTML এর দ্বিতীয় আলোচনায় আজ আমরা জানবো Header Tag সম্পর্কে। আমরা HTML এর প্রথম আলোচনায় জেনেছি হেডিং ট্যাগ ৬ প্রকারের হয়, আজ আমরা এই ৬ প্রকারের হেডিং ট্যাগ সম্পর্কে জানবো।

  • <h1>হেডিং এক</h1>

  • <h2>হেডিং দু্ই</h2>
  • <h3>হেডিং তিন</h3>
  • <h4>হেডিং চার</h4>
  • <h5>হেডিং পাঁচ</h5>
  • <h6>হেডিং ছয়</h6>

<h1> থেকে <h6> ট্যাগ মূলতঃ ব্যবহৃত হয় HTML Heading Tag বোঝাতে।  সাধারনতঃ h1 ট্যাগ ব্যবহুত হয় খুবিই গুরুত্ত্বপূর্ন Heading Tag বোঝাতে। সাধারনতঃ কোন ডকুমেন্টএর মূল হেডিং বোঝাতে h1 ট্যাগ ব্যবহৃত হয়। এবং কম গুরুত্ত্বপূর্ন হেডিং বোঝাতে h6 ট্যাগ ব্যবহৃত হয়। আমরা লক্ষ্য করলে দেখতে পাবো যে সাধারনতঃ কোন ওয়েব সাইটের হেডিং দেখতে একটু বড় হয় যা আমাদের ওয়েব সাইটের আর্টিকেল থেকে একটু বেশী বড় হয়, যা আমাদের ওয়েব সাইটের আর্টিকেল থেকে হেডিংকে আলাদা করে দেয়। এই হেডিংকে আমরা ওয়েবসাইটের সেই আর্টিকেল এর টাইটেল হিসেবে দেখি।  

আমরা HTML এ এই কোড গুলো নোটপ্যাডে লিখে ইফেক্ট গুলো দেখতে পাবো। HTML এর Heading Tag সাইটের অন পেইজ এসইও এর জন্য খুবই গুরুত্ত্বপূর্ন। আমরা এসইও নিয়ে যখন আলোচনা করবো তখন এ সম্পর্কে বিস্তারিত জানবো। এখন আমরা <h1> থেকে <h6> ট্যাগ ভালো ভাবে প্রাকটিস করে নিবো, যাতে আমাদের কোড লিখবার সময় কোন অসুবিধা না হয়।

আশা করি আজকের আলোচনায় আমরা Heading Tag সম্পর্কে একটি ধারনা পেয়েছি। পরবর্তী আলোচনায় আমরা HTML এর অন্যান্য ট্যাগ নিয়ে আলোচনা করবো।  সবাইকে শুভকামনা ও আগামী আলোচায় স্বাগত জানিয়ে আজকের মতো এখানে বিদায় নিচ্ছি।

Share This:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × 4 =