Home » বেসিক ওয়েব ডিজাইন » এইচটিএমএল » Hyperlink কিভাবে তৈরী করবো।
selfeducationit HTML

Hyperlink কিভাবে তৈরী করবো।

HTML এর তৃতীয় আলোচনায় সবাইকে স্বাগতম। আজকে আমাদের আলোচনার বিষয় আমরা কিভাবে ওয়েব সাইটে Hyperlink তৈরী করতে পারি। আমরা অনেকেই Hyperlink এর সাথে পরিচিত, যারা পরিচিত নয় তাদের জন্য জেনে নেই Hyperlink কি? আমরা ওয়েব সাইটে অনেক টেক্সট বা বাটন দেখতে পাই যেখানে ক্লিক করলে আমাদের অন্য পেজে নিয়ে যায়, এখানে যে কাজটি সম্পন্ন হলো সে কাজটিকেই বলে Hyperlink। আরো সহজ ভাবে বুঝতে গেলে বলতে পারি যে কোন ইমেজ-বাটন বা টেক্সট এ ক্লিক করার ফলে সেই টেক্সট-ইমেজ বা বাটনের সাথে যে লিঙ্ক পেজ আছে সেই পেজে নিয়ে যাওয়ার কাজ সম্পন্ন হওয়া কেই Hyperlink বলে।  

আজ আমরা জানবো কিভাবে আমরা ওয়েব সাইটের কোন টেক্সটে কিভাবে Hyperlink করতে পারি। এই কাজ সম্পন্ন করবার জন্য আমাদের একটি HTML কোড লিখতে হবে। কোডটি হবে- <a href=“http://www.admashost.com/”>ওয়েব হোস্টিং এর জন্য ক্লিক করুন</a> এই HTML কোড টি মুলতঃ <a> ট্যাগএর ব্যবহার। আমরা কোডটিকে বিশ্লেষন করলে দেখতে পাই। কোডটি হচ্ছে <a></a> এখন যেহেতু এটি একটি নিদিষ্ট গন্তব্যে পৌছাবে সেহেতু এটার একটা গন্তব্য নির্ধারন করে দিতে হবে। তাই এখানে গন্তব্য ট্যাগ ব্যবহার করবো। আর সেটা হচ্ছে href তাহলে কোডটি যা দাড়ালো <a href=””></a>। এখন আমাদের এই “” এর মাঝে আমাদের গন্তব্য বা লক্ষ্য এর ঠিকানা লিখে দিতে হবে। আর এই গন্তব্য বা লক্ষ্য লিখে দেবার পর আমাদের কোডটি দাড়াবে <a href=”http://www.admashost.com”></a>। এবার আমাদের Hyperlink  কোড টি সম্পন্ন হলো। কিন্তু একটি কাজ বাকী রয়ে গেছে আর সেটা হচ্ছে আমার এ গন্তব্য কোন টেক্সট-ইমেজ বা বাটনে ক্লিক করলে হবে? তাই এখন আমরা (></a>) লেজদেন এবং গ্রেটার দেন এর মাঝে একটি টেক্সট লিখতে হবে আর সেই টেক্সটিতে ক্লিক করলেই আমাদের গন্তব্যে নিয়ে যাবে। এজন্য আমরা এখানে লিখে দেই (ওয়েব হোস্টিং এর জন্য ক্লিক করুন) এই টেক্সটি। এবার কোডটি রান করায় দেখি আমরা শুধু “ওয়েব হোস্টিং এর জন্য ক্লিক করুন” এই টেক্সটটি দেখতে পাবো। এবার এই টেক্সটটিতে ক্লিক করলে আমাদের গন্তব্যে বা এডমাস হোস্ট এর সাইটে নিয়ে যাবে।

দেখলেন তো কতো সহজে আমরা টেক্সটে Hyperlink করে ফেললাম। আশা করি আজকের আলোচনায় আমরা Hyperlink সম্পর্কে একটি ধারনা পেয়েছি। আগামী আলোচনায় আমরা জানবো কিভাবে আমরা ওয়েব সাইটে ইমেজ আনতে পারবো। সবাইকে শুভকামনা ও আগামী আলোচনায় স্বাগত জানিয়ে আজকের মতো এখানে বিদায় নিচ্ছি।

Share This:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen − fifteen =