HDD-Low-Level-Format-change
HDD-Low-Level-Format-change

কিভাবে আমরা ফরমেট পরিবর্তন করতে পারি স্টোরেজ ডিভাইজের

আজকে আমাদের আলোচনার বিষয় কিভাবে আমরা স্টোরেজ ডিভাইজের ফরমেট পরিবর্তন করতে পারি। এই বিষয়টিকে এতো গুরুত্ত্ব দেবার কারণ অনেক স্টোরেজ ডিভাইজ আছে যেগুলোর ভিন্ন ধরনের ফরমেট থাকে যা আমাদের অনেক ডিভাইসই সমর্থ করে না। আর এজন্যই এই গুরুত্ত্বপূর্ন বিষয়টিকে আজকের আলোচনার বিষয় নির্ধারন করা হয়েছে।

আমরা যারা ডিজিটাল ডিভাইসের সাথে পরিচিত তারা মাত্রই উপলব্ধি করতে পারি যে, একটি বেশী ধারন সম্পন্ন স্টোরেজ ডিভাইস আমাদের কত বেশী প্রয়োজন। এই প্রয়োজনীয়তার জন্যই আমি ১ টেরাবাইট পেন ড্রাইভ কিনি ইবে থেকে, যেহেতু বাংলাদেশে 32 বা 64 জিবি এর বেশী স্টোরেজ সিসটেম পাওয়া যায়না বলে। পেনড্রাইভ হাতে পেয়ে আমি খুবই খুশিই হয়েছিলাম। কিন্তু সে খুশি আমার বেশী সময় স্থায়ী হলো না। কারন আমি আমার পেন ড্রাইভটিতে আমার পছন্দ মতো ফাইল নিতে পারছিলাম না। কারণ ছিলো অপরিচিত পার্টিশান। মানে আমরা জানি NTFS এবং FAT32 অথবা FAT ফরমেটে এর কথা কিন্তু আমার পেন ড্রাইভটি ছিলো exFAT ফরমেটে। কিন্তু আমরা প্রয়োজন ছিলো NTFS বা FAT32 ফাইল ফরমেটের পার্টিশান। আর আজকে আমি আমার এই সমস্যাটির কিভাবে সমস্যা পেয়েছিলাম সে বিষয়টি বিস্তারিত লিখবো। আর সংগত কারনেই আমাদের আজকের বিষয় কিভাবে আমরা হার্ডডিস্ক বা পোর্টেবল স্টোরেজ ডিভাইজের ফরমেট পরিবর্তন করতে পারি।

একাজ করতে হলে প্রথমে আমাদের epm সফ্টওয়্যারটি লাগবে। সফ্টওয়্যারটি আমরা এই লিঙ্কে কিক্ল করে পেতে পারি। সফ্টওয়্যারটি ডাউনলোড করবার পর ইন্সটল করে নেই। এবার সফ্টওয়্যারটি ওপেন করি। সফ্টওয়্যারটি ওপেন করলে নিচের চিত্রের মতো দেখাবে। এবার আমরা লাল বৃত্তের মাঝে লেখা Launch Application এ ক্লিক করি।

ইপিএম

এবার Launch Application এ ক্লিক করলে EPM এর মূল উইন্ডো ওপেন হবে, নীচের চিত্রের মতোন। এখান থেকে Partition থেকে Create Partition সিলেক্ট করতে হবে ইপিএম 2এর পর নিচের চিত্রের ন্যায় ফাইল সিস্টেম থেকে প্রয়োজনীয় ফাইল ফরমেট সিলেক্ট করে Ok বাটনে ক্লিক করলে আমাদের কম্পিউটারের হার্ডডিস্ক ড্রাইভ এর কোন পার্টিশান বা পোর্টেবল স্টোরেজ ডিভাইজের ফরমেট পরিবর্তন হয়ে যাবে।

ইপিএম 3এভাবে আমি আমরা সমস্যার সমাধান পেয়েছি। যদি কেউ এমন সমস্যায় পড়েন তাহলে চেস্টা করে দেখেন নিরাশ হবেন না। আপনারা সকল কাজে সফল হউন এ প্রত্যাশায় আজকের আলোচনার এখানেই সমাপ্ত করছি। আমাদর সাথে থাকুন, জানুন এবং অন্যেকে জানাত সহায়তা করুন।

Share This:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five + 12 =