Home » এসইও » অফ পেজ এসইও » কিভাবে RSS Feed তৈরী করতে হয় ও ওয়েব সাইটে RSS Feed ফর্ম এড করতে হয়
Rss feed
Rss feed

কিভাবে RSS Feed তৈরী করতে হয় ও ওয়েব সাইটে RSS Feed ফর্ম এড করতে হয়

আজকে আমরা জানবো এসইও এর একটি গুরুত্ত্বপূর্ন বিষয়, আর সেটি হচ্ছে RSS Feed। আজ আমরা জানবো কিভাবে RSS Feed তৈরী করা করাযায় এবং সে কোড আমরা আমাদের ব্লগ বা ওয়েব সাইটে এড করে কিভাবে আমরা আমাদের কাঙ্খিত ভিজিটরকে আমাদের ওয়েব পেইজে বার বার নিয়ে আসতে পারি। একাজ করবার জন্য  প্রথমে আমরা যে জিমেইল দিয়ে RSS Feed তৈরী করবো সে জিমেইলটি লগইন করবো এবং নুতন ট্যাব নিয়ে আমরা এখানে ক্লিক করে আমাদের প্রয়োজনীয় সাইটে যাবো, লিঙ্কে ক্লিক করলে আমরা নিচের চিত্রের মতোন পেজ দেখতে পাবো (চিত্র নং-১)

selfeducationit image1

এবার আমরা আমাদের ইমেইলে লগইন করি। এখন লগইন করবার পর আমাদের সামনে নিচের চিত্রের মতোন একটি পেজ আসবে (চিত্র নং-২)

selfeducationit image2

এবার আমরা প্রথম বৃত্তের মাঝের বক্সে আমরা আমাদের যে ওয়েব সাইটের জন্য RSS Feed তৈরী করছি সে সােইটের ওয়েব ইউআরএল লিখবো। আমরা আমাদের ‍selfeducationit.com সাইটটির জন্য RSS Feed তৈরী করছি সেজন্য আমরা প্রথম বৃত্তের মাঝের বক্সে লিখবো http://selfeducationit.com এবং Next বাটনে ক্লিক করবো। এবার নীচের চিত্র এর মতো পেজ আসবে। (চিত্র নং-৩)

selfeducationit image3

চিত্র নং লক্ষ্য করলে দেখতে পাবো যে আমাদের RSS Feed Source Identify বলছে। নীচের বৃত্ত চিহ্নিত অংশে আমরা দেখতে পাচ্ছি আমাদের কাংঙ্খিত RSS Feed ইউআরএল। এই ইউআরএলটি আমরা আমাদের সাইটের যেখানে চাই লিঙ্কটি এড করতে পারি।

দেখি কিভাবে আমরা একাজটি করতে পারি। একাজ করতে হলে আমাদের সাইটের ড্যাশবোর্ডে যেতে হবে। এখান থেকে থিম সেটিংস যাবো। সেখানে Hide RSS Icon অন করে Custom Feed URL এর ঘরে আমাদের RSS Feed ইউআরএল লিঙ্কটি লিখে Save Change বাটনে ক্লিক করবো। এতে আমাদের RSS Feed ইউআরএলটি আমাদের সাইটে এড হয়ে যাবে।

এখন আমরা জানবো কিভাবে RSS Feed কোড তৈরী করতে পারি। আর যার মাধ্যমে আমরা ইমেইল কালেক্ট করতে পারি এবং সেই ইমেইল এর মাধ্যমে আমরা আমাদের ব্লগএর নুতন নুতন আর্টিকেল আমাদের ওয়েব ভিজিটরদের কাছে পাঠিয়ে দিতে পারি। এবার দেখা যাক আমরা কিভাবে একাজটি করতে পারি।

এবার RSS Feed এর দ্বীতীয় কাজটি করে দেখা যাক কিভাবে আমরা RSS Feed এর মাধ্যমে ইমেইল সংগ্রহ করতে পারি। একাজটির জন্য আমাদের My Account থেকে  My Feeds এ আসতে হবে। এবার  My Feeds এর পেজে আমাদের ওয়েব সাইটের টাইটেলের উপরে ক্লিক করলে My Feeds এর হোম পেজে চলে আসবো। এবার এখান থেকে Publicize থেকে Email Subscriptions অপশন সিলেক্ট করবো এবং Email Subscriptions অপশন পেজের নীচে Active বাটনে ক্লিক করে Active করবো। এর ফলে আমরা Email Subscriptions Code পেয়ে যাবো। এবার Email Subscriptions Code টি Save করি। এবং কোডটি ওয়েব সাইটের যেখানে রাখতে চাই সেখানে একটি প্রয়োজনীয় উইজেড নিয়ে সেখানে কোডটি পেষ্ট করি। এবং ড্যাশবোর্ডটি সেভ করি। মূল পেজে আসলে আমরা পেঝে ইমেইল কালেকশন ফর্মটি পেয়ে যাবো।

একটু মনযোগ দিয়ে কাজটি করলে খুবসহযেই আমরা কাজটি রপ্ত করতে পারবো। এবং নুতন নুতন পোষ্ঠ আপলোড করবার মাধ্যমে আমরা আমাদের সাইটে পূরাতন ভিজিটর ধরে রাখতে পারবো।

আলোচনায় কোন সমস্যা হলে ভিডিও দেখে আমরা কাজটি আরো অনেক সহজ ভাবে করতে পারবো।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen − thirteen =

shares
error: Content is protected !!